ফসলের ক্ষতিপূরণের টাকা আজ থেকে দেওয়া শুরু হলো ? চেক করুন কবে থেকে পাবেন আপনি আপনার ক্ষতি হওয়া ফজলের টাকা ?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Bangla Sasyo Bima yojona: ভারত সরকার ভারতের কৃষিকাজের ওপর গুরুত্ব দিয়ে কৃষির নির্ভরশীল ব্যক্তিদের কৃষি কাজে ক্ষতি হওয়া ফসলের বীমা যোজনার মাধ্যমে ক্ষতি হওয়া কৃষকদের একাউন্টে টাকা দেয় যাতে তারা পুনরায় সেই ক্ষতি হওয়া ফসলের জায়গায় নতুন ফসলের চাষবাস করতে পারে এই নিয়ে একটি যোজনা চালু করেছিলেন যার নাম বাংলা শস্য বীমা যোজনা। 

   

ভারত কৃষিভিত্তিক দেশ তাই কৃষকের পরিমাণ প্রচুর রয়েছে ভারতবর্ষে এবং কৃষি কাজের উপর নির্ভর করে বহু লোক নিজেদের জীবিকা প্রেরণ করছে নিজের সংসার চালাচ্ছে। তো কৃষিকাজ কিন্তু অন্যভাবেই সহজ কাজ নয় কারণ কৃষকদের নানান প্রাকৃতিক দুর্যোগে সম্মুখীন হতে হয় সবসময় যেমন বন্যা খরা কিংবা ঝড় বৃষ্টি ফসলের ব্যাপক ক্ষতি করে যার ফলে কৃষকেরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হন। 

এই ধরনের ক্ষতিগ্রস্ত হওয়া কৃষকদের সমস্যার সমাধানে রাজ্য এবং কেন্দ্র যৌথভাবে নানান উদ্যোগ গ্রহণ করেছে এর মধ্যে একটি হল বাংলা শস্য বীমা। যা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দ্বারা প্রবর্তিত। এই প্রকল্পের আয়ত্তে আসা কৃষকেরা যদি ফসলের ক্ষতির সম্মুখীন হয় তবে তারা সরাসরি তাদের ব্যাংক অ্যাকাউন্টে ক্ষতিপূরণের টাকা পেয়ে যাবেন। 

২০২৪ সালে ও প্রতি বছরের ন্যায় এ বছরেও ক্ষতিপূরণের টাকা বিবর্তন প্রক্রিয়া শুরু হয়েছে আজকের প্রতিবেদনে আমরা দেখব কিভাবে কৃষকেরা টাকা পাবেন এবং কিভাবে সেটা চেক করবেন বাড়িতে বসে। 

২০২৪ সালে শেষের দিকে মোসাম রয়েছে খারিফ শস্য কৃষিকাজ এর উপর তা বৃষ্টির কারণে অনেকেরই ধান ক্ষতি হয়েছে তাই ক্ষতিকরনের টাকা তারা পেয়ে যাবে। 

কোন কোন জেলায় ক্ষতিপূরণের টাকা দেয়া হবে ?

প্রায় সব জেলায় ক্ষতিপূরণের টাকা বিতরণ করা হচ্ছে শুধুমাত্র সেই সমস্ত এলাকায় যেখানে ফসলের ক্ষতি হয়েছে সেখানকার কৃষকেরা এই সমস্ত টাকা পাবেন। 

কিভাবে জানবেন আপনি কত টাকা পাবেন ( বাংলা শস্য বীমা যোজনা ) ? 

  1. আপনাকে প্রথমে অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে
  2. তারপর আপনাকে bajaj allianz ওয়েবসাইটে প্রবেশ করবেন
  3. এখানে আপনারা প্রবেশ করার পর দেখতে পাবেন “With Bank Detail Search” অপশন রয়েছে সেখানে ক্লিক করবেন
  4. এরপর এখানে সাল সিজন এবং রাজ্যের নাম জেলার নাম ব্লকের নাম গ্রাম পঞ্চায়েতের নাম এবং ব্যাংকের নাম কৃষকের ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার এই সমস্ত প্রদান করে সার্চ করবেন। 
  5. যদি কৃষকের অলরেডি বিমা থাকে তবে তার সমস্ত তথ্য ডিটেলস এর সাথে আপনাকে দেখানো হবে।
  6. “Claim Detail”  এর ঘরে যে টাকা দেখানো হবে সে টাকাই কৃষকের ব্যাংক একাউন্টে পৌঁছে যাবে
  7. আর যদি “Claim Under Process” লেখা থাকে তাহলে খুবই শিগগিরই কৃষক ক্ষতিপূরণের টাকা পেয়ে যাবেন
  8. এরা যদি ওই ডিটেলে “Claim Not Reported” লেখা থাকে এর মানে হলো আপনি ক্ষতিপূরণের টাকা পাবেন না

তো বন্ধুরা আপনারা এই প্রসেস অবলম্বন করে আপনাদের ক্ষতি হওয়া ফসলের বীমার টাকা আপনার ব্যাংক একাউন্টে কবে পৌঁছাবে বা আপনার অ্যাকাউন্টে সেই টাকা পেন্ডিং রয়েছে কিংবা আপনার অ্যাকাউন্টটি ভেরিফাই হয়নি সমস্ত কিছু তথ্য কিন্তু এই ভাবেই দেখে নিতে পারবেন। আরও বিস্তারিতের জন্য আপনারা অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন।

1 thought on “ফসলের ক্ষতিপূরণের টাকা আজ থেকে দেওয়া শুরু হলো ? চেক করুন কবে থেকে পাবেন আপনি আপনার ক্ষতি হওয়া ফজলের টাকা ?”

  1. Hii আমি বাংলাদেশ থেকে আমাকে কিছু টাকা দিন
    BKash nomber 01330752527

    Reply

Leave a Comment