PM svanidhi yojana কি ? How to apply New rules 2025

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

PM SVANidhi Yojana দেশের ক্ষুদ্র ও ছোট ব্যবসায়ীদের কথা মাথায় রেখে মোদি সরকার চালু করেছে | এই প্রকল্পের মাধ্যমে সুবিধা পেতে চলেছে দেশের অগণিত ক্ষুদ্র ও ছোট ব্যবসায়ীগণ আরো একবার মোদি সরকার প্রমাণ করে দিয়েছে যে তারা দেশের মানুষের জন্য কতটা কার্যকারী পদক্ষেপ গ্রহণ করতে সক্ষম হয় | এই প্রকল্পের অধীনে আপনার যদি ছোট কিংবা বড় মাপের কোন দোকান থাকে তাও আবার রাস্তার ধারে অথবা আপনি আপনার মাথায় কোন ব্যবসা করার আইডিয়া এসেছে অথচ টাকার অভাবে করতে পারছেন না এই সমস্যা সমাধান করবে PM SVANidhi Yojana |

   

এই প্রকল্পের আওতায় কেন্দ্রীয় সরকার দিচ্ছে  ১০ হাজার টাকা | জেনে নিন এই প্রকল্পের জন্য কারা আবেদন করতে পারবেন এই প্রকল্পের সুবিধা কোন কোন নাগরিকরা উপলব্ধ করতে পারবেন | এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য কোথায় আবেদন করতে হবে কত টাকাই বা পাওয়া যাবে আবেদন করবার আগে সমস্ত কিছু জেনে নিন বিস্তারিত ভাবে এই প্রতিবেদনের মাধ্যমে | 

PM svanidhi yojana কি
PM svanidhi yojana কি

PM SVANidhi প্রকল্প কি?

আমাদের দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৯ সালের  PM SVANidhi Yojana প্রকল্পের শুভ উদ্বোধন করেন | তবে ২০২৪ সালের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকার তৃতীয়বার গঠন করায় মোদি সরকার এই প্রকল্পে লোন এর পরিমাণ বৃদ্ধি করেন| এই প্রকল্পের মূল উদ্দেশ্য হলো দেশের রাস্তার ধারে অসংগঠিতভাবে পরিচালিত যেসব ব্যবসায় গন তাদের ব্যবসা পরিচালনা করে থাকে তাদের জীবনযাত্রার মান কে আরো কিছুটা উন্নত করা | এই প্রকল্পের মাধ্যমে রাস্তার ধারে পরিচালিত ক্ষুদ্র ব্যবসা গুলিকে সরকার ১০ হাজার টাকা করে ঋণ দেবে যাতে করে তারা তাদের ব্যবসাকে আরও ভালোভাবে সম্প্রসারণ করতে পারে এবং নিজেদের জীবন ও জীবিকা কে আরো উন্নত করতে পারে |

প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা প্রকল্পের সুবিধাগুলি কি কি 

১.গ্যারান্টারবিহীন লোন : এই PM SVANidhi প্রকল্পের  আবেদনকারী ব্যবসায়ীরা ₹১০,০০০ টাকা পর্যন্ত জামানত-মুক্ত ঋণ পেতে পারবেন। এই লোনটি তারা তাদের দৈনন্দিন ব্যবসা পরিচালনার জন্য কাঁচামাল ক্রয়, সরঞ্জাম কেনা, এবং অন্যান্য ব্যবসায়িক খরচের জন্য ব্যবহার করতে পারবেন।

2. সহজ আবেদন প্রক্রিয়া: আপনি সহজেই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন যাতে অধিক সংখ্যক বিক্রেতা সহজে এর সুবিধা নিতে পারেন।

3. সুদের হার: এই ঋণের সুদের হার ৭%, (PM SVANidhi Loan Interest Rate) যা তুলনামূলকভাবে কম এবং ঋণ পরিশোধের জন্য সহজ।


৪. কোন প্রক্রিয়াকরণ ফি নেই: আপনাকে ঋণের (PM SVANidhi Loan) জন্য আবেদন পড়ার জন্য কোনো প্রক্রিয়াকরণ ফি প্রদান করতে হবে না, যা এটিকে আরও সাশ্রয়ী (Business Loan) হিসেবে পরিগণিত করে।


৫. ডিজিটাল লেনদেনের জন্য পুরস্কার: বিক্রেতাদের ডিজিটাল লেনদেন গ্রহণের জন্য উৎসাহিত করতে প্রতি মাসে ₹১০০ টাকা পর্যন্ত নগদ পুরস্কার প্রদান করা হয়।

প্রধানমন্ত্রী স্বনিধি যোজনার যোগ্যতা

আপনি যদি PM SVANidhi Yojana এর আওতায় আবেদন করতে চান তার জন্য কিছু নির্দিষ্ট যোগ্যতা রয়েছে:


১. আবেদনকারীর শহরে রাস্তার ধারে একটি ব্যবসা থাকতে হবে এবং স্থানীয় পৌরসভা বা পঞ্চায়েত দ্বারা প্রদত্ত ব্যবসার প্রমাণপত্র যেমন ট্রেড লাইসেন্স থাকতে হবে।

2. যেসব বিক্রেতা রাস্তা সম্প্রসারণ এর কাজের সময় বাদ পড়েছেন, তারাও আবেদন করতে পারেন, যদি তাদের জন্য স্থানীয় সংস্থা বা টাউন ভেন্ডিং কমিটি (TVC) একটি সুপারিশপত্র (LoR) ইস্যু করে।

3. বিশেষ কিছু ক্ষেত্রে, যারা এখনও ব্যবসার শংসাপত্র পাননি, তারাও আবেদন করতে পারবেন।

PM SVANidhi Yojana loan কিভাবে লোনের জন্য আবেদন করবেন

আবেদন প্রক্রিয়া:
আপনি যদি PM SVANidhi Yojana তে আবেদন করতে চান তাহলে নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:
১. প্রথমে PM SVANidhi ওয়েবসাইটে যান।
২. আপনার মোবাইল নম্বর এবং ক্যাপচা এন্ট্রি করুন।
৩. মোবাইল নম্বরে প্রাপ্ত OTP এন্ট্রি করান।
৪. লগইন করার পরে, বিক্রেতা বিভাগ নির্বাচন করুন।
৫. অনলাইনে আবেদন ফর্মটি পূরণ করুন এবং প্রয়োজনীয় নথি আপলোড করুন।

PM SVANidhi Yojana প্রয়োজনীয় নথি

প্রকল্পে আবেদনের জন্য অবশ্যই কিছু নথি জমা দিতে হবে, যেমন:
১. ভেন্ডিং সার্টিফিকেট
২. পরিচয়পত্র (এড্রেস প্রুফ)
৩. আধার কার্ড
৪. ভোটার আইডেন্টিটি কার্ড
৫. ড্রাইভিং লাইসেন্স
৬. ব্যাংক অ্যাকাউন্ট স্টেটমেন্ট

এই প্রকল্পে আবেদনের করার পর, যোগ্য প্রার্থী বা ব্যাবসায়ীদের আবেদনের স্থিতি বা স্ট্যাটাস অনলাইনে দেখতে পারবেন। তারজন্য আবার অফিসিয়াল ওয়েবসাইটে লগিন করে। এবং যে সমস্ত ব্যক্তিরা যোগ্য হবেন, তাদের একাউন্টে টাকা ঢুকে যাবে। নিয়ম অনুযায়ী ঋণ পরিশোধ করলে ভবিষ্যতে আরো বেশি টাকা পাওয়া যেতে পারে |

আরো পড়ুন