বিবাদ সে বিশ্বাস স্কিম 1 অক্টোবর 2024 থেকে চালু হবে

প্রত্যক্ষ কর বিবাদ সে বিশ্বাস প্রকল্পের দ্বিতীয় সংস্করণ 2024 (VSV 2.0 ১ অক্টোবর থেকে চালু হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে অর্থ মন্ত্রণালয়। আয়কর সংক্রান্ত মামলা-মোকদ্দমা কমাতে বাজেটে এই প্রকল্প ঘোষণা করা হয়েছিল।

   

“ফাইনান্স (নং 2) আইন, 2024 (2024 সালের 15) এর ধারা 88-এর উপ-ধারা (2) দ্বারা প্রদত্ত ক্ষমতার প্রয়োগে, কেন্দ্রীয় সরকার এতদ্বারা 1লা অক্টোবর, 2024 তারিখ হিসাবে তারিখ হিসাবে নিযুক্ত করে যা প্রত্যক্ষ কর বিবাদ সে বিশ্ব স্কিম, 2024 কার্যকর হবে, “বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। তবে এখন পর্যন্ত কোনো শেষ তারিখ জানানো হয়নি।

এই বিজ্ঞপ্তিটি বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের ঘোষণার প্রতিক্রিয়া হিসাবে, যেখানে তিনি বলেছিলেন: “আপিলে মুলতুবি থাকা কিছু আয়কর বিরোধের সমাধানের জন্য, আমি বিবাদ সে বিশ্বাস স্কিম, 2024 প্রস্তাব করছি।”  বাজেট নথি অনুসারে, এই স্কিমটি আয়করের যুগ্ম কমিশনার (আপীল) এর মতো সংশ্লিষ্ট আপিল ফোরামের সামনে করদাতা এবং বিভাগ উভয়ের দ্বারা আইনের কার্যধারার অধীনে গৃহীত আদেশের বিরুদ্ধে আপীল দায়ের করার একটি পদ্ধতির ব্যবস্থা করে। আয়কর কমিশনার (আপিল), আয়কর আপিল ট্রাইব্যুনাল, হাইকোর্ট এবং সুপ্রিম কোর্ট।

ব্যাখ্যামূলক স্মারকলিপিতে বলা হয়েছে, “সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস এর প্রশাসনিক নিয়ন্ত্রণে আপীল কর্তৃপক্ষের দ্বারা আপিলের দ্রুত নিষ্পত্তি করার জন্য এটি প্রচেষ্টা করা হয়েছে।” এরকম একটি ব্যবস্থা ছিল প্রত্যক্ষ কর বিবাদ সে বিশ্বাস আইন, 2020 (VSV 1.0), যা 31 জানুয়ারী, 2020 পর্যন্ত মুলতুবি থাকা আপিলের জন্য চালু করা হয়েছিল৷ এই স্কিমটি করদাতাদের কাছ থেকে খুব উত্সাহজনক প্রতিক্রিয়া পেয়েছিল এবং সরকারের জন্য যথেষ্ট রাজস্বও অর্জন করেছিল৷

কেন নিষ্পত্তির মামলা বাড়ছে

নিষ্পত্তির সংখ্যার চেয়ে বেশি সংখ্যক মামলা আপিলের জন্য যাওয়ায় বিভিন্ন স্তরে মামলা-মোকদ্দমার ঝুলে থাকার হার বাড়ছে। “আগের বিবাদ সে বিশ্বাস আইন, 2020-এর সাফল্য এবং CIT(A) স্তরে আপিলের ক্রমবর্ধমান মুলতুবি থাকাকে বিবেচনায় রেখে, নিষ্পত্তির একটি প্রক্রিয়া প্রদানের লক্ষ্যে একটি প্রত্যক্ষ কর বিবাদ সে বিশ্বাস প্রকল্প, 2024 প্রবর্তনের প্রস্তাব করা হয়েছে। বিতর্কিত ইস্যুতে, যার ফলে রাজকোষে অনেক খরচ ছাড়াই মামলা কমানো যায়,” স্মারকলিপিতে বলা হয়েছে।

কনসালটেন্সি ফার্ম Deloitte-এর মতে, VSV 1.0-এর আগে, বিভিন্ন ফোরামে 483,000টি প্রত্যক্ষ করের আবেদন মুলতুবি ছিল, যার মধ্যে ₹4.96 ট্রিলিয়ন ট্যাক্স লক করা ছিল। উল্লিখিত স্কিমটি সফলভাবে এই আপিলগুলির মধ্যে 1.46 লক্ষ (30 শতাংশ) এর সমাধান করেছে, যার ফলে সরকারের সংগ্রহে ₹0.54 ট্রিলিয়ন (11 শতাংশ) হয়েছে৷ সরকার এই প্রকল্পের অধীনে ₹0.45 ট্রিলিয়ন কর মাফ করেছে। আরও, এটি বলেছে যে VSV 2.0 এর অধীনে যোগ্য হওয়ার জন্য, 22 জুলাই, 2024-এর কাট-অফ তারিখ পর্যন্ত মামলাগুলি মুলতুবি থাকতে হবে।

এই প্রকল্পের মূল বৈশিষ্ট্য 

এই স্কিমটি করদাতাদের সুপ্রিম কোর্ট, হাইকোর্ট, আইটিএটি, কমিশনার (আপীল) এবং যুগ্ম কমিশনার (আপীল) এর সামনে এই কাট-অফ তারিখে মুলতুবি থাকা আপিল, রিট পিটিশন এবং বিশেষ ছুটির আবেদনগুলি নিষ্পত্তি করার অনুমতি দেয়। এই স্কিমটি বিরোধ নিষ্পত্তি প্যানেলের (ডিআরপি) সামনে দাখিল করা আপত্তি সহ মামলাগুলিও কভার করে যেখানে কোনও চূড়ান্ত মূল্যায়ন আদেশ জারি করা হয়নি এবং কমিশনারের সামনে পুনর্বিবেচনার আবেদনগুলি মুলতুবি রয়েছে, সংস্থাটি বলেছে।

“VSV 2.0 এর অধীনে বিরোধ নিষ্পত্তি করা জরিমানা এবং সুদ মওকুফ করে এবং নিশ্চিত করে যে কোন বিচার শুরু হবে না। নিষ্পত্তি ভবিষ্যতে বিরোধের জন্য একটি নজির স্থাপন করবে না, “এটি স্পষ্ট করা হয়েছে যে অনুসন্ধান মামলা, প্রসিকিউশন মামলা, অপ্রকাশিত বিদেশী আয় বা সম্পদ এবং কিছু অন্যান্য পরিস্থিতিতে জড়িত আপিলগুলি VSV 2.0 থেকে বাদ দেওয়া হয়েছে।  এছাড়াও, নির্দিষ্ট আইনি সীমাবদ্ধতার অধীনে বা গুরুতর অপরাধের সাথে জড়িত করদাতারা কোন সুবিধা পাবেন না।

Like Facebook Page