জুলাই মাসে একগুচ্ছ চাকরির আপডেট। কেন্দ্র ও রাজ্য সরকারের কোন কোন চাকরিতে এখনো আবেদন করতে পারবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নমস্কার বন্ধুরা। সবাই কেমন আছেন? চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। যারা পড়াশোনা শেষ করে চাকরির জন্য অক্লান্ত পরিশ্রম করছেন তাদের জন্য আবারও একগুচ্ছ চাকরির আপডেট নিয়ে হাজির হয়েছি। আজকের প্রতিবেদনে আলোচনার বিষয়বস্তু জুলাই মাসে বিভিন্ন যোগ্যতায় বিভিন্ন সরকারি চাকরির আপডেট। অর্থাৎ চলতি মাসে বা সহজ ভাষায় বলতে গেলে এখনো পর্যন্ত কেন্দ্র ও রাজ্য সরকারের কোন কোন চাকরির জন্য আবেদন করতে পারবেন আপনি।

   

বর্তমান প্রতিযোগিতার বাজারে আপনি যদি চাকরির জন্য চেষ্টা করছেন, বিফল হয়েছেন বা আবারও চাকরির জন্য প্রস্তুত নিচ্ছেন তবে আপনাকে স্যালুট। চেষ্টা করতে থাকুন এবং নিজের প্রতি বিশ্বাস রাখুন যে আপনি যেকোনো একটা চাকরি জোটাবেনই। তাহলে হয়তো আপনি ঠিকই একদিন চাকরি পাবেন। পরিশ্রম এবং ধৈর্য্যই যে কোনো সাফল্যের মূলকথা। আজকের এই প্রতিবেদনে জেনে নেব কোন যোগ্যতায় রাজ্য ও কেন্দ্র সরকারের কোন কোন চাকরিতে এখনো আবেদন প্রক্রিয়া চলছে। আপনি যদি চাকরির জন্য চেষ্টা করছেন এবং যোগ্য প্রার্থী হয়ে থাকলে নিচের চাকরির বিজ্ঞপ্তি গুলির যোগ্যতার মাপকাঠি অনুযায়ী আবেদন করতে পারেন।

১) বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে কয়েক হাজার ক্লার্ক নিয়োগ:-

ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ বরোদা, ইন্ডিয়ান ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইউনিয়ন ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসীজ ব্যাঙ্ক, কানাড়া ব্যাঙ্ক সহ এগারোটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ক্লার্ক পদে কয়েক হাজার কর্মী নিয়োগ করা হবে। যেকোনো শাখায় গ্র্যাজুয়েশন কোর্স পাসরা আবেদন করতে পারেন। নিয়োগ করা হবে সর্বভারতীয় IBPS ক্লার্ক পরীক্ষার মাধ্যমে।

এই চাকুরির জন্য আবেদনের শেষ তারিখ ২১ শে জুলাই, ২০২৩। আবেদন করতে ইচ্ছুক ও যোগ্য প্রার্থীরা https://www.ibps.in/ এই সাইটে গিয়ে আবেদন সংক্রান্ত বিস্তারিত তথ্য (অন্যান্য যোগ্যতা, আবেদন প্রক্রিয়া, সিলেবাস ইত্যাদি) জেনে আবেদন করতে পারেন।

আরও পড়ুনঃ- পড়াশোনার পাশাপাশি টাকা উপার্জন করতে চাইছেন? রইলো ছাত্র অবস্থায় অর্থ উপার্জনের ৫ টি দারুণ কৌশল।

২) পশ্চিম রেলে অ্যাপ্রেনটিস নিয়োগ:-

Western Railway, Mumbai এর বিভিন্ন ডিভিশনে অ্যাপ্রেন্টিস পদে ৩,৬২৪ জন লোক নেয়া হবে। কার্পেন্টার, মেকানিক (মোটর ভেহিকল, ইলেকট্রনিক, ডিজেল), ফিটার, প্লাম্বার, স্টেনোগ্রাফার, ওয়েল্ডার, পেইন্টার, টার্নার, মেশিনিস্ট, ইলেক্ট্রিশিয়ান, ওয়্যারম্যান ও ড্রাফটসম্যান সহ ১৭ টি বিভিন্ন পদে অ্যাপ্রেন্টিস পদে কর্মী নিয়োগ করা হবে। কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ৫০ শতাংশ নম্বর পেয়ে মাধ্যমিক পাসরা NCVT স্বীকৃত আইটিআই থেকে সংশ্লিষ্ট ট্রেডে সার্টিফিকেট কোর্স হলে আবেদন করতে পারেন।

১৫-২৪ বছর বয়সী প্রার্থীরা ২৬ শে জুলাই এর মধ্যে https://www.rrc-wr.com/ এ গিয়ে আবেদন করুন।

৩) নবোদয় বিদ্যালয়ে শিক্ষক, নার্স ও সুপারভাইজার নিয়োগ:-

নবোদয় বিদ্যালেয়ের মেইন অফিস ও বিভিন্ন শাখায় শিক্ষক, নার্স, হেল্পার ও সুপারভাইজার পদে মোট ৭,৫০০ জন কর্মী নিয়োগ করা হবে। নিয়োগ করা হবে ট্রেন্ড গ্র্যাজুয়েট টিচার, পোস্ট গ্র্যাজুয়েট টিচার, স্টাফ নার্স, পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট, স্টেনোগ্রাফার ও অফিস সুপারিটেন্ডেন্ট পদে। ট্রেন্ড গ্র্যাজুয়েট টিচার পদের জন্য সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক, সেইসঙ্গে বিএড পাস হতে হবে। বয়স হতে হবে ৩৫ বছরের মধ্যে। বেতনক্রম ৪৪,৯০০ থেকে ১৪২,৪০০ টাকা পর্যন্ত। শূন্যপদ ৬৪৯ জন।

কিছুদিনের মধ্যেই অনলাইনে দরখাস্ত নেওয়া শুরু হবে। অন্যান্য পদের শিক্ষাগত যোগ্যতা, বেতনকাঠামো ও শূন্যপদ সম্বন্ধে বিস্তারিত জানতে https://www.navodaya.gov.in/ এই ওয়েবসাইটে চোখ রাখুন।

central-and-state-government-jobs-update

৪) এইমসে অ্যাসিস্ট্যান্ট, স্টেনোগ্রাফার ও টেকনিশিয়ান নিয়োগ:-

এইমস, যোধপুর, রাজস্থান এ টেকনিশিয়ান, স্টেনোগ্রাফার ও অ্যাসিস্ট্যান্ট পদে মোট ৩৭২ জন লোক নেওয়া হবে। আগ্রহী প্রার্থীরা ১০ জুলাই, ২০২৩ এর মধ্যে https://www.aiimsjodhpur.edu.in/ এই ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করবেন। আবেদনের জন্য প্রার্থীর একটি বৈধ ইমেইল আইডি প্রয়োজন। আবেদনের সময় পাসপোর্ট সাইজের ছবি ও সিগনেচার নির্দিষ্ট ফর্ম্যাটে স্ক্যান করে আপলোড করবেন।

নিয়োগ করা হবে অনলাইন টেস্ট ও স্কিল টেস্টের মাধ্যমে। পরীক্ষার সিট কোথায় পরবে তা ওয়েবসাইটে জানতে পারবেন। কোন পদের জন্য কিরকম শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন, পরীক্ষার সিলেবাস সংক্রান্ত যাবতীয় তথ্য উক্ত ওয়েবসাইটেই পেয়ে যাবেন।

আরও পড়ুনঃ- অর্থের অভাবে বন্ধ হবে না পড়াশোনা। শিক্ষার্থীরা আবেদন করুন এই স্কলারশিপে।

৫) আর্মিতে টেক অফিসার নিয়োগ:-

ইন্ডিয়ান আর্মি তে বিভিন্ন পদে টেকনিক্যাল গ্র্যাজুয়েট অফিসার নিয়োগ করা হচ্ছে। যেকোনো শাখায় B.Tech/BE কোর্স পাসরা ২৭ বছরের মধ্যে বয়স হলে আবেদন যোগ্য। শূন্যপদ ১৯৪ টি। অবিবাহিত ছেলে-মেয়ে উভয়ই আবেদন করতে পারবেন। ছেলেদের বেলায় লম্বায় অন্তত ১৫৭.৫ সেমি উচ্চতা ও দৃষ্টিশক্তি ৬/৬ হতে হবে। প্রথম ট্রেনিং চলাকালীন মাসে ৫৬,১০০ টাকা স্টাইপেন্ড। শারিরীক যোগ্যতার পরীক্ষায় সফল হলে লেফটেন্যান্ট পদে চাকরি।

ইচ্ছুক প্রার্থীরা দরখাস্ত করবেন ১৯ জুলাই এর মধ্যে অনলাইনে https://www.joinindianarmy.nic.in/ এই ওয়েবসাইটে। নিয়োগ প্রক্রিয়া ও আবেদন প্রক্রিয়া সম্বন্ধে বিস্তারিত জানতে উক্ত ওয়েবসাইটটি ভিজিট করুন।

কেন্দ্র ও রাজ্য সরকারের বিভিন্ন চাকরির পরীক্ষা সংক্রান্ত সবধরনের আপডেট পেতে নীচের লিঙ্কের মাধ্যমে আমাদের ফলো করুন।

Telegram Channel:- Link

Google News:- Link